এক্সক্লুসিভকক্সবাজারজাতীয়টেকনাফসারাদেশ

টেকনাফ পৌরসভায় প্রথমবার ইবিএম-এ ও দু’ইউপি ব্যালটে নির্বাচন আজ

বিশেষ প্রতিবেদক:
কক্সবাজারের টেকনাফে পৌরসভা ও দুই ইউপি নির্বাচনে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ব্যালট বক্স ও সরঞ্জাম কেন্দ্র পাঠানো হচ্ছে। রবিবার ২৬ ডিসেম্বর প্রথম বারের মতো টেকনাফ পৌরসভা ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিন কাগজের ব্যালটে ভোট হবে সেন্টমার্টিন ও বাহারছড়া ইউনিয়নে। পৌরসভাসহ দুই ইউনিয়নে মোট ভোটার রয়েছে ৩৯ হাজার ৪২৮ জন।

এ নির্বাচন উপলক্ষে এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছেন। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে ম্যাজিস্ট্রেটরা মাঠে টহল শুরু করেছে। নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এছাড়া সেন্টমার্টিন দ্বীপে কোস্ট গার্ড ও বিজিবি মাঠে রয়েছে। পাশপাশি কেন্দ্রে দায়িত্বে থাকা আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যর (ড্রেসে) বুকে লাগানো থাকবে সিসি ক্যামেরা।

শনিবার সরেজমিনে দেখা যায়, শনিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে বাস, মাইক্রো ও চাঁদের গাড়ী যোগে প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং এজেন্টরা ব্যালট বক্স ও সরঞ্জাম নিয়ে স্ব স্ব কেন্দ্রে নিয়ে যাচেছন। এর সাথে কেন্দ্রের দায়িত্বে থাকা আইনশৃংখলা বাহিনীর সদস্যরাও রয়েছে ।

এসব তথ্য নিশ্চিত করে উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটানিং কর্মকর্তা মোঃ বেদারুল ইসলাম জানান, ‘কড়া নিরাপাত্তার মাধ্যমে স্ব স্ব কেন্দ্রে ব্যালট বক্স ও সরঞ্জাম পাঠানো হচ্ছে। পাশাপাশি নির্বাচনী পরিস্থিতি শান্ত রাখতে ইতিমধ্য পুলিশ, র‌্যাব ও বিজিবিসহ সকল আইনশৃঙ্খলাবাহিনীর মাঠে টহল শুরু করেছে।”

জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী জানান, “অবাধ, সুষ্ট ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে টেকনাফে ১৫ নিবাহী ম্যাজিষ্ট্রেট, ৩ প্লাটুন বিজিবি, র‌্যাব ও পুলিশের ৫ টিম মাঠে কাজ করবেন। তাছাড়া প্রতি কেন্দ্রে কর্মকর্তাসহ ৫ পুলিশ ও ১৭ আনসার-ভিডিপি নিয়োজিত থাকবেন।’
তিনি জানান, নিবাচনী এলাকায় নির্বার্হী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম ও ষ্ট্রাইকিং র্ফোস কাজ করবে। তবে নাশকতা ও বিশৃংখলা রোধে নিরাপত্তার স্বার্থে আইন শৃংখলা বাহিনী প্রস্তুত রয়েছে। তবে সেন্টমার্টিন দ্বীপে কোস্ট গার্ড বিশেষ দায়িত্ব পালন করবে। আমরা অবাধ সুষ্ট ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করছি।”

টেকনাফ নির্বাচন অফিসের সূত্র মতে, টেকনাফ পৌরসভাসহ সেন্টমার্টিন ও বাহারছড়া ২৭টি ভোট কেন্দ্রে মধ্যে ১০টি অতি ঝুঁকি হিসাবে চিহ্নিত করেছে প্রশাসন। এসব কেন্দ্রে ১১৪টি ভোট কক্ষ রয়েছে। এছাড়া পৌরসভায় ১৬ হাজার ৮৫ জন ভোটার। তৎমধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ৩১২, নারী ভোটার ৭ হাজার ৭৭৩ জন।

Comment here