আন্তর্জাতিক

রাশিয়া সামরিক উপস্থিতি কমাচ্ছে সিরিয়ায়

টেকনাফ ভিশন ডেস্ক:সিরিয়ায় সামরিক উপস্থিতি কমাতে শুরু করেছে রাশিয়া। প্রথমেই সিরিয়া উপকূল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে বিমানবাহী রণতরী।রুশ সশস্ত্রবাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি গেরাসিমভের বরাত দিয়ে শুক্রবার দেশটির সংবাদ সংস্থা তাস এ খবর দিয়েছে।

গেরাসিমভ বলেন, “রাশিয়ার সশস্ত্রবাহিনীর সুপ্রিম কমান্ডার (প্রেসিডেন্ট) ভ্লাদিমির পুতিনের সিদ্ধান্ত অনুযায়ী রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সিরিয়ায় মোতায়েন করা তাদের সশস্ত্রবাহিনী হ্রাস করতে শুরু করেছে।”

ভূমধ্যসাগরের সিরীয় উপকূলে অবস্থান করা রাশিয়ার বিমানবাহী রণতরীর সর্বপ্রথম সিরিয়া ছাড়ার কথা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সিরিয়ায় ছয় বছরের গৃহযুদ্ধের অবসান ঘটাতে শান্তি আলোচনা শুরুর বিষয়ে কয়েকদিন আগে একমত হয় রাশিয়া ও তুরস্ক। এর অংশ হিসেবে গত ২৯ ডিসেম্বর পুতিন সিরিয়ার বিস্তৃত এলাকায় যুদ্ধবিরতি ঘোষণা করেন। ওই দিন মধ্যরাত থেকেই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথাও বলেন তিনি।

সিরিয়ার বিবাদমান পক্ষগুলো এ উদ্যোগে একমত পোষণ করলে পুতিন সিরিয়ায় মোতায়েন করা রুশ সামরিক শক্তি হ্রাসে রাজি আছেন বলে ঘোষণা দেন।

২০১৫ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে বিদ্রোহীদের উপর বিমান হামলা শুরু করে রাশিয়া। রুশ বাহিনীর মদদে গৃহযুদ্ধে শক্ত অবস্থানে চলে আসে আসাদ বাহিনী।

তুরস্ক সিরিয়ার যুদ্ধে বিদ্রোহী কয়েকটি দলকে সমর্থন করছে।

Comment here