আন্তর্জাতিকউখিয়ারোহিঙ্গা সমাচার

রোহিঙ্গা ক্যাম্প পরিস্থিতি দেখে গেলেন শরণার্থী বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ক্যাম্প পরিস্থিতি দেখে গেলেন শরণার্থী বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিস্থিতি ঘুরে দেখেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস।
সোমবার সকালে (৫ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েসসহ ১৫ সদস্যের প্রতিনিধি দল উখিয়া ট্রানজিট পয়েন্টে পৌছেন। সেখানে তিনি গুলিতে নিহত রোহিঙ্গা শীর্ষ নেতা মাস্টার মুহিব উল্লাহ পরিবারের সঙ্গে দেখা করেন।

এরপর প্রতিনিধি দলটি উখিয়ার বেশ কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেন। এসময় ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া পিটার হাস ও একাধিক মার্কিন কর্মকর্তা তাঁর সাথে ছিলেন। মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য পরিচালিত বিভিন্ন সংস্থার মানবিক কর্মকান্ড পরিদর্শন করেন তাঁরা।

এসব তথ্য নিশ্চিত করে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মো. খালিদ হোসেন জানান, ‘সকাল থেকে দুপুর পর্যন্ত মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করেছেন। এসময় প্রতিনিধি দল ক্যাম্পে লানিং সেন্টার, ফুডস ডিস্ট্রিবিউশনসহ প্রতিবন্ধিদের একটি সেন্টারে কার্যক্রম ঘুরে দেখেন।’

উখিয়া ক্যাম্প-৪ এর হেড মাঝি সৈয়দ করিম জানান, ‘মার্কিন প্রতিনিধি দল তার শিবিরসহ কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেছেন। এসময় রোহিঙ্গাদের খোঁজ খবর নেয় তাঁরা।
কক্সবাজারের উখিয়া ৮ এপিবিএন
সহকারী পুলিশ সুপার (অপস্ এন্ড মিডিয়া)
মোঃ ফারুক আহমেদ জানান, ” রোহিঙ্গা ক্যাম্পে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস’র নেতৃত্বে ১৫ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল সকাল ১০ টা হতে ১১ টা পর্যন্ত রোহিঙ্গা ( এফডিএমএন) ক্যাম্প-৯ এ অবস্থিত ‘লার্নিং সেন্টার’ এ আগমন করেন। ”
এ ছাড়া সফরকালে তাঁরা রোহিঙ্গা ক্যাম্প -৯ ও ৪ পরিদর্শন ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার( RRRC) “র সাথে আলোচনা সভায় অংশগ্রহণ করেন বলেও নিশ্চিত করেছেন ওই কর্মকর্তা।
পরে নয় সদস্যের প্রতিনিধি দল এক দিনের সফর শেষে সোমবার বিকেলে ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার বিমানবন্দর ত্যাগ করেন।
উল্লেখ্য যে, গত রবিবার (৪ ডিসেম্বর) বিকেলে সাড়ে ৫ টার সময় ইউএস বাংলা এয়ারলাইনস ফ্লাইট যোগে প্রতিনিধি দল এক দিনের সফরে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দর আগমন করেন এবং রাতে হোটেল সায়মন এ অবস্থান করেন।
এর আগে শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গা শিবির পরিদর্শনে পাঁচ দিনের সরকারি সফরে বাংলাদেশ আসছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয় ‘বাংলাদেশ সফরকালে বার্মায় (মিয়ানমার) ভয়াবহ মানবিক বিপর্যায়ের বিষয়টি বিবেচনা করে রোহিঙ্গা ও অন্যান্য শরণার্থীদের আশ্রয় দিয়ে উদারতার পরিচয় দেয়ায় নয়েস সরকারি কর্মকর্তাদের সাথে দেখা করে ধন্যবাদ জানাবেন। ৭ ডিসেম্বর মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী থাইল্যান্ডের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন। জুলিয়েটা ভ্যালস নয়েস ২০২২ সালে ৩১ মার্চ মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে, ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি ফরেন সার্ভিস ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর ও অ্যাক্টিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

Comment here