টেকনাফ

টেকনাফ-মংডু সীমান্ত বানিজ্য : অর্থ বছরের প্রথম মাসে ৩ কোটি ৫৯ লাখ ৩১ হাজার টাকা অতিরিক্ত রাজস্ব আয়


জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার :
নতুন অর্থ বছর ২০১৮-২০১৯ সালের প্রথম মাস জুলাইতে টেকনাফ-মংডু সীমান্ত বানিজ্যে ১৩ কোটি ৪২ লাখ ৩১ হাজার টাকার রাজস্ব আয় হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি ৫৯ লাখ ৩১ হাজার টাকা অতিরিক্ত। টেকনাফ স্থল বন্দরে সদ্য সমাপ্ত জুলাই মাসে ৯ কোটি ৮৩ লাখ টাকা রাজস্বের লক্ষ্যমাত্রা নির্ধারন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ।
কাষ্টসম সূত্রে জানান, ২০১৮-২০১৯ অর্থ বছরের জুলাই মাসে ৩৯৭ টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১৩ কোটি ৪২ লাখ ৩১ হাজার টাকার রাজস্ব আদায় হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ কোটি ৫৯ লাখ ৩১ হাজার টাকা অতিরিক্ত। যার আমদানি মূল্য ৫৬ কোটি ৩৭ লাখ ৮১ হাজার টাকা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক এই বন্দরে জুলাই মাসে ৯ কোটি ৮৩ লাখ টাকা মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। অপরদিকে ৩৭ টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে মিয়ানমারে ১ কোটি ৩৩ লাখ ৩ হাজার টাকার পন্য রপ্তানি করা হয়েছে।
এছাড়া শাহপরীরদ্বীপ করিডোরে ৪ হাজার ৫০১ টি গরু ও ১ হাজার ৫০৫ টি মহিষ জরিমানা বাবদ ৩০ লাখ ৫৩ হাজার টাকা রাজস্ব আদায় করা হয়।
টেকনাফ স্থল বন্দর শুল্ক কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন জানান, জুলাই মাসে বর্ষা মৌসুমের কারনে মিয়ানমার থেকে পণ্য আমদানি আগের মাসের চেয়ে একটু কম হয়েছে। না হয় আরো বেশী পরিমাণ রাজস্ব আদায় সম্ভব হতো। তবে তিনি ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতায় নতুন অর্থ বছরের শুরু মাসে টার্গেটের বেশি রাজস্ব আদায় করা সম্ভব হওয়ায় সংশ্লিষ্ঠ সকলের প্রতি ধন্যবাদ জানান।

Comment here